প্রকল্প পরিচিতি:
প্রস্তাবিত রেললাইনটি ঢাকার কমলাপুর থেকে শুরু হয়ে মাওয়া -ভাঙ্গা -কাশিয়ানী -নড়াইল হয়ে যশোর রেলওয়ে জংশনে যুক্ত হওয়ার কথা। নতুন রেললাইনকে দুই ভাগে বিভক্ত করা হয়েছে।প্রথম অংশটি হল ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত 81 কিলোমিটার এবং ভাঙ্গা থেকে কাশিয়ানী -নড়াইল হয়ে যশোর পর্যন্ত 85 কিলোমিটার। এ প্রকল্পে পাশাপাশি দুটি রেললাইন স্থাপনের সুযোগ সুবিধা রাখা হবে। তবে প্রথম পর্যায়ে নির্মিত হবে একটি মাত্র রেললাইন।এর মধ্যে প্রকল্প 1 এর আওতায় রাজধানীর গেণ্ডারিয়া থেকে বুড়িগঙ্গা নদীর উপর দিয়ে মাওয়া হয়ে পদ্মা সেতু দিয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে 82 দশমিক 32 কিলোমিটার।এ প্রকল্পের আওতায় ঢাকা থেকে পদ্মা সেতু পর্যন্ত 44 দশমিক 32 কিলোমিটার ,সেতুর ওপর 6.15 কিলোমিটার ও সেতু থেকে ভাঙ্গা পর্যন্ত 31 দশমিক 85 কিলোমিটার হবে।মোট 82 দশমিক 32 কিলোমিটার রেললাইন ও 27 কিলোমিটার লুপ লাইন ছাড়াও এ সেকশনে 125 টি রেলসেতু নির্মাণের কথা রয়েছে। বুড়িগঙ্গা নদীতে নৌকা চলাচলের জন্য পর্যাপ্ত ক্লিয়ারেন্স এর জন্য গেন্ডারিয়ার পর 16.77 কিলোমিটার দীর্ঘ এলিভেটেড রেলপথ এবং 2.02 কিলোমিটার দীর্ঘ রাম্প নির্মাণ করার কথা রয়েছে।এছাড়াও 23.368 কিলোমিটার বাঁধ নির্মাণ করা হবে পদ্মার দুই পার মিলিয়ে। ঢাকা বিভাগের ছয় জেলায় বিদ্যমান স্টেশন ছাড়াও স্থাপন করা হবে নতুন 6টি রেলস্টেশন ।এগুলো হলো শ্রীনগর, কেরানীগঞ্জ ,নিমতলা,মাওয়া,জাজিরা ও শিবচর।পাঁচটি রেলক্রসিং সহ 40 টি পয়েন্টে আন্ডারপাস সহ তিনটি ফ্লাইওভার থাকবে জাতীয় মহাসড়কে ।এ প্রকল্পটি শেষ করার লক্ষ্য ধরা হয়েছে 2022 সালের মধ্যে।

0 Comments